শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

জীবন হোক ফুলের মতো

মোখতারুল ইসলাম মিলন:
আমাদের জীবনকে একটি অনন্য ও সুন্দর রূপে পরিচালিত করার জন্য একটি পূর্ণাঙ্গ জীবনবিধান দিয়েছে ইসলাম। আল্লাহর সৃষ্টি জগতের অন্যতম সুন্দর সৃষ্টি হলো ফুল। যা সৌন্দর্য, সৌরভ, কোমলতা ও শৃঙ্খলার প্রতীক। ফুল যেমন নিজের সৌন্দর্য, রঙ ও সুগন্ধ দিয়ে আশপাশের পরিবেশকে সুশোভিত করে, তেমনই আমাদের জীবনও হতে পারে সেই ফুলের মতো সুন্দর, মহৎ এবং সবার জন্য কল্যাণকর। আল্লাহ আমাদের সৃষ্টির সেরা বলে সম্মানিত করেছেন এবং সেই সম্মানের যোগ্যতা অর্জনের জন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে আদর্শ ও পূর্ণতা অর্জন করতে হবে। এই জীবনকে ফুলের মতো সুশোভিত করার জন্য ইসলামের কিছু মৌলিক শিক্ষা অনুসরণ করা জরুরি।

বিনম্রতা : ফুলের সবচেয়ে বড় গুণ হলো এর বিনম্রতা। এটি যেমন কারও ক্ষতি করে না, তেমনি ইসলাম আমাদের বিনম্রতা ও নম্র আচরণের প্রতি উৎসাহ দিয়েছে। নবী মুহাম্মদ (সা.) ছিলেন বিনম্রতার শ্রেষ্ঠ উদাহরণ। তিনি কখনো কারও সঙ্গে কঠোরভাবে কথা বলতেন না; বরং কোমল ও মিষ্টি ভাষায় মানুষকে ইসলামের পথে আহ্বান করতেন। আমাদের আচরণেও সেই বিনম্রতা প্রতিফলিত হতে হবে। মানুষকে ভালোবাসা এবং তাদের প্রতি নম্রতা প্রদর্শন আমাদের চরিত্রের সৌন্দর্য বৃদ্ধি করে। রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহ বিনম্র মানুষকে পছন্দ করেন এবং কঠোর মনের মানুষকে অপছন্দ করেন।’

সৌন্দর্য ও শৃঙ্খলা : ফুল সব সময় শৃঙ্খলিতভাবে বৃদ্ধি পায় এবং এর সৌন্দর্য চমৎকারভাবে প্রকাশ পায়। তেমনি আমাদের জীবনেও শৃঙ্খলার প্রয়োজনীয়তা অপরিসীম। প্রতিদিনের নামাজ, রোজা এবং অন্যান্য ইবাদত আমাদের জীবনে শৃঙ্খলা আনে। নামাজের সময়ে শৃঙ্খলা পালন, ইবাদতে ধারাবাহিকতা এবং দৈনন্দিন জীবনে সংগঠিত থাকা আমাদের একজন আদর্শ মুসলিম হিসেবে গড়ে তোলে। ঠিক যেমনিভাবে একটি ফুল শৃঙ্খলার মধ্য দিয়ে প্রস্ফুটিত হয় তেমনি আমাদের জীবনকেও আল্লাহর আদেশ অনুযায়ী পরিচালিত করতে হবে।

মাধুর্য : ফুলের আরেকটি বৈশিষ্ট্য হলো তার মাধুর্য ও আকর্ষণ। মানুষ ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়। কারণ এটি তার কোমলতা ও সৌরভ দিয়ে সবাইকে প্রফুল্ল করে। ইসলাম আমাদের সুন্দর আচরণ করতে বিশেষভাবে উৎসাহিত করেছে। হাদিসে এসেছে, ‘তোমাদের মধ্যে সেই ব্যক্তি শ্রেষ্ঠ, যার আচরণ সবার জন্য কল্যাণকর।’ (সহিহ্ বুখারি) আমরা যদি মানুষের সঙ্গে সুন্দর ব্যবহার করি, তাদের প্রতি দয়া প্রদর্শন করি, তাহলে আমাদের জীবনও ফুলের মতো মাধুর্যময় হয়ে উঠবে। ভালো আচরণ মানুষের মনকে আকর্ষণ করে এবং ইসলামের সুমহান আদর্শকে সবার কাছে পৌঁছাতে সহায়ক হয়।

উদারতা : ফুল যেমন নিজের সৌরভ ছড়িয়ে অন্যকে আনন্দ দেয়, তেমনি আমাদের জীবনেও দানশীলতা ও উদারতার গুরুত্ব অপরিসীম। জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের উদার ও দানশীল হওয়া উচিত। মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া, তাদের কষ্টে পাশে দাঁড়ানো এবং নিজের সম্পদ থেকে আল্লাহর রাস্তায় ব্যয় করা আমাদের জীবনকে সফল করে তোলে। একজন উদার ব্যক্তির হৃদয় সব সময় ফুলের মতো প্রসন্ন থাকে। কারণ তার দানশীলতা মানুষের মধ্যে আনন্দ ছড়ায় এবং তাকে আল্লাহর নিকটবর্তী করে।

ধৈর্য : ফুলের মতো আমাদের জীবনেও ধৈর্য ও সংযমের প্রয়োজন। যেমন : ফুল ধীরে ধীরে প্রস্ফুটিত হয় এবং তার সময় মতো সম্পূর্ণ সৌন্দর্যে রূপান্তরিত হয়, তেমনই আমাদের জীবনেও প্রতিটি কাজের জন্য ধৈর্য ধরে অপেক্ষা করতে হয়। আল্লাহতায়ালা বলেছেন, ‘নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন।’ (সুরা বাকারা ১৫৩) জীবনে নানা ধরনের কঠিন পরিস্থিতি আসতে পারে, কিন্তু সেই সময়ে ধৈর্য ধারণ করা ইসলামের একটি অন্যতম শিক্ষা। ধৈর্যশীল ব্যক্তির জীবন সব সময় শান্তিও প্রশান্তিতে ভরা থাকে, কারণ সে আল্লাহর ওপর নির্ভর করে এবং তার ফলাফল আল্লাহর হাতে সমর্পণ করে।

নির্ভরতা : ফুল যেমন আল্লাহর সৃষ্টি এবং সে তার সব কাজ আল্লাহর ইচ্ছার ওপর নির্ভর করে, তেমনি আমাদের জীবনেও আল্লাহর ওপর পরিপূর্ণ নির্ভরতা থাকা প্রয়োজন। ইসলাম আমাদের তাওয়াক্কুলের (আল্লাহর ওপর ভরসা) শিক্ষা দিয়েছে। আমাদের জীবনের প্রতিটি কাজ ও সিদ্ধান্ত আল্লাহর ইচ্ছার ওপর নির্ভরশীল। আল্লাহতায়ালা বলেছেন, ‘যে আল্লাহর ওপর নির্ভর করে, তার জন্য আল্লাহই যথেষ্ট।’ (সুরা তালাক ৩) ফুলের মতো সরল এবং পূর্ণ বিশ্বাসের সঙ্গে আল্লাহর ওপর নির্ভর করাই আমাদের জীবনের প্রকৃত সৌন্দর্য।

কৃতজ্ঞতা : ফুল যেমন তার সৌন্দর্য ও সৌরভের জন্য স্রষ্টার প্রতি কৃতজ্ঞ থাকে, তেমনি আমাদেরও আল্লাহর প্রতিটি নেয়ামতের জন্য কৃতজ্ঞ থাকা আবশ্যক। আল্লাহতায়ালা আমাদের অনুপ্রেরণা দিয়েছেন যেন আমরা তার দেওয়া প্রতিটি অনুগ্রহের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করি। আল্লাহতায়ালা বলেছেন, ‘তোমরা কৃতজ্ঞতা আদায় করলে আমি তোমাদের আরও বেশি দান করব।’ (সুরা ইবরাহিম ৭) কৃতজ্ঞতা আমাদের জীবনের ইতিবাচকতা বৃদ্ধি করে এবং আমাদের মনকে প্রশান্ত করে তোলে। জীবনকে ফুলের মতো সাজানোর জন্য ইসলামের মৌলিক শিক্ষাগুলো মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আল্লাহতায়ালা আমাদের বিনম্রতা, উদারতা, ধৈর্য, কৃতজ্ঞতা ইত্যাদি গুণাবলি অর্জনের জন্য আহ্বান করেছেন। আমাদের প্রতিদিনের জীবনে এই গুণগুলোর চর্চা করতে হবে। যদি আমরা আল্লাহর প্রতি কৃতজ্ঞ থাকি, তার দেওয়া দিকনির্দেশনা মেনে চলি এবং আমাদের জীবনকে সুশৃঙ্খলভাবে পরিচালনা করি, তবে আমাদের জীবনও ফুলের মতো সুন্দর হয়ে উঠবে। মহান আল্লাহ আমাদের এমন একটি জীবন দান করুন, যা ফুলের মতো সুন্দর, সুগন্ধি ও উপকারী।

ভয়েস/আআ/সূত্র: দেশ রূপান্তর অনলাইন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION